সমাজবাদ, সাম্রাজ্যবাদ সবই ছলনা, আসল লড়াই ধর্ম নিয়েই- আরেকটি নূতন ইসলামিক রাষ্ট্র।

Share

লেখক- অনির্বাণ দাশগুপ্ত

কী, বলেছিলাম কিনা কমরেড ! এইসব পুলিশি অত্যাচার, অনুন্নয়ন টনুন্নয়ন… সবই গল্প, সবই আসলে উৎসটাকে ঢেকে রাখার বামপন্থী অপপ্রয়াস। এটাই যে বৈশিষ্ট্য, সবটাই যে আসলে ধর্ম, সবটাই যে আসলে ‘দার উল ইসলাম’!

বলেছিলাম কিনা, কাশ্মীর যে আলাদা কিছু নয় ! ফিলিপিন্সের এই বাংশামোরো, চীনের জিন জিয়াং, রাশিয়ার চেচনিয়া, মায়ানমারের রাখাইন, নাইজেরিয়া…, অতীতের এদেশ ভেঙে মুসলিম প্রধান অংশগুলি নিয়ে আফগানিস্তান পাকিস্তান বাংলাদেশ, স..অ..অ…ব, সব যে একটা সূতোয় বাঁধা। আত্মনিয়ন্ত্রণের অধিকার, ব্রিটিশ সাম্রাজ্যবাদ, মার্কিন সাম্রাজ্যবাদ, রাজনীতির গল্প…, সব অজুহাত, ঐ গোড়াটাকে ঢেকে রাখার জন্য।

বলেছিলাম কিনা, যতক্ষন সংখ্যায় কম, ততক্ষণই অসাম্প্রদায়িকতা, ধর্মনিরপেক্ষতার জয়গান। উপযুক্ত সংখ্যায় পৌঁছে গেলেই বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসবাদ, এরপর গণ ভোট । ফলাফল তো জানাই আছে।
এরপর কিন্তু আর সেক্যুলারিজম, ধর্মনিরপেক্ষতার নামগন্ধ নেই, পিওর ধর্মীয় রাষ্ট্র, শুধু একটা সম্প্রদায়ের রাষ্ট্র । ভাগ, কাফের ভাগ, নয়তো আমাদের হয়ে যা !

এই উপমহাদেশ দিয়েই চিন্তা করুন। এই আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ তো এই বহুশ্রুত ‘বহুত্ববাদী’ ঐতিহ্যের মহান ভারতের অংশই ছিল। একটি মুসলিম প্রধান রাষ্ট্রও কি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হল, সবার হল? একটি অংশও কি সেই ঐতিহ্যের উত্তরাধিকার নিল? এই বাংশামোরোর মতোই হল শুধু মুসলমানদের, হল ইসলামিক রাষ্ট্র । এতবার ভেঙে নিজেদের অংশ নিয়ে নেওয়ার পরও বাকি হিন্দু প্রধান এই অংশটা কিন্তু রয়ে গেল বহুত্ববাদী ঐ ঐতিহ্যের উত্তরাধিকার মাথায় নিয়ে ধর্ম নিরপেক্ষ হয়ে, সবার হয়ে । জানেন কি, দেশভাগের সময় কত শতাংশ প্রস্তাবিত ঐ ইসলামিক পাকিস্তানের পক্ষে ভোট দিয়েছিল, আর কতজন গিয়েছিল?

কী বোকা, কী বোকা ! সবাই ওদের ব্যবহার করে শুধু, মোহরা বানায় । অথচ কী আশ্চর্য, দিনের শেষে বোকাদের, অন্যরা যাদের শুধু ব্যবহার করে, সেই মোহরাদের জমিই বাড়তে থাকে। আর উদার, মানবিক, সচেতন, সর্বজ্ঞানী, বিশ্বমানবদের.. ? পিছনে যেতে যেতে পিঠ আর দেওয়াল খুঁজে পায় না।

ভাগ্য ভালো, জিন জিয়াং, চেচনিয়া, রাখাইনে সময় থাকতে উপযুক্ত ওষুধ প্রয়োগ করেছে। যাদের সঙ্গে যেরকম ব্যবহার করা দরকার, করেছে। কিন্তু আমাদের কী হবে?

পঃ বঙ্গ, আসাম সহ উত্তর পূর্ব, কেরালা এবং ভারতের আরো অনেক জায়গা..? এভাবেই কি একদিন গণ ভোট হবে…? ফলাফল…?

দাসের ক্যাপিটাল নয়, ঐ সব গ্রন্থ পড়ুন কমরেড, অতীত, বর্তমান, ভবিষ্যৎ, থিওরী প্র্যাক্টিক্যাল – সব মিলে যাবে কমরেড !

নেহাত ফিলিপিনি খ্রীষ্টানরা দাসের ক্যাপিটাল পড়ে দেখে নি বলে এই অবস্থা!
লিঙ্ক কমেন্ট বক্সে –https://www.bangladeshtoday.net/নবগঠিত-মুসলিম-রাষ্ট্র-বা/

Leave a Reply