পাকিস্তানএরসংখ্যালঘু।

Share

তথ্যসূত্র- রিপন নাথ।

পাকিস্তান একটি মুসলিম সংখ্যাঘরিষ্ট রাষ্ট্র মানে সাংবিধানিক ইসলামিক রাষ্ট্র এটা আমরা সকলেই জানি, কিন্ত পাকিস্তানে মুসলিম ছাড়াও হিন্দু, খ্রীষ্টান, শিখ ও আরও ছোট ছোট কিছু অমুসলিম সম্প্রদায়ের বসবাস আছে যা পাকিস্তান এর মোট জনসংখ্যার প্রায় 4% , মোট সংখ্যালঘু এর 55% হচ্ছে হিন্দু । নিম্নে পাকিস্তান এর সংখ্যালঘু সম্পর্কে বিস্তারিত তথ্য :-
1) হিন্দু :- হিন্দু হচ্ছে পাকিস্তান এর সবচেয়ে বড়ো সংখ্যালঘু সম্প্রদায় যাদের সংখ্যা প্রায় 45 লক্ষ এর বেশি বসবাস করে সিন্ধু প্রদেশ যা সিন্ধু প্রদেশের মোট জনসংখ্যার 8% এর বেশি । সিন্ধু প্রদেশ এর থারপারকর ও উমরকোট হিন্দু জনবহুল জেলা । সিন্ধু প্রদেশ ছাড়া পাঞ্জাবে 2 লক্ষ হিন্দুর বসবাস , বেলুচিস্তানে প্রায় 70 হাজার , খাইবার পাখতুনখোয়া 10 হাজার, ফাটা এলাকা 2 হাজার , রাজধানী ইসলামবাদে প্রায় 500 জন হিন্দুর বসবাস , এগুলো ছাড়া পাকিস্তান অধিকৃত কাশ্মীরে 50 জনের মতো ও গিলগিট বাল্টিস্তানে 10 থেকে 15 জন ।
2) খ্রিস্টান, সমগ্র পাকিস্তান খ্রিস্টান এর সংখ্যা প্রায় 35 যাঁদের বেশিরভাগ পাঞ্জাব প্রদেশে বসবাস করে । পাঞ্জাব প্রদেশ এর মোট জনসংখ্যার 2.3% খ্রিস্টান, পাঞ্জাব ছাড়া সিন্ধু প্রদেশ 1%, বেলুচিস্তানে 0.5%, খাইবার পাখতুনখোয়া 0.2%, ফাটা এলাকা 0.05%, ইসলামবাদ 4%, অন্য এলাকাতেও কিছু সংখ্যক আছে ।
3) শিখ, এই ধর্ম সৃষ্টি হয়েছে সেই পাকিস্তানে কিন্তু আজ এই পাকিস্তানেই শিখদের সংখ্যা প্রায় শূন্য । সমগ্র পাকিস্তানে শিখ এর সংখ্যা প্রায় 30 হাজার , যার মধ্যে সবচেয়ে বেশি বসবাস করে খাইবার পাখতুনখোয়া প্রদেশে যাদের সংখ্যা 15 হাজার প্রায় , তারপর পাঞ্জাব 7 থেকে 10 হাজার , সিন্ধু প্রদেশ 5 হাজার , ফাটা এলাকা 2 হাজার ও অন্যান্য এলাকা মিলিয়ে 1 হাজার ।
4) এই তিনটি ছাড়াও পাকিস্তানে 5 হাজার পার্সি, 3 হাজার বৌদ্ধ, 1 হাজার ইহুদী ও প্রায় 1 লক্ষ অন্যান্য ধর্মের মানুষের বসবাস আছে ।
উল্লেখ্য যে স্বাধীনতার সময় সমগ্র পাকিস্তান সংখ্যালঘু এর সংখ্যা 20% ছিল, বর্তমানে মাত্র 4%.।

Leave a Reply