১১ জনের হাতে ধর্ষিত পূর্ণিমা আজ সাংসদ।

Share

পূর্ণিমার মা পাথর কন্ঠে মিনতি করছেন, “বাবারা, একসাথে না, একজন একজন কইরা যাও ওর কাছে। হুমায়ুন আজাদের লেখা বই “পাক সার জমিন সাদবাদ ” এই ঘটনার উল্লেখ আছে অনেকটা।২০০১ সালের নির্বাচনে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় যাওয়ার পর দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের উপর নির্যাতন নেমে আসে,সেবার ভোটের পরপরই ৮ অক্টোবর সিরাজগঞ্জের উল্লাপাড়া থানার দেলয়া গ্রামের অনিল কুমার শীলের পরিবারের বাড়িতে হামলা হয়। হামলাকারীরা দলবেঁধে ধর্ষণ করে অনিল শীলের ছোট মেয়ে পূর্ণিমাকে, তখন তিনি দশম শ্রেণিতে পড়তেন। ধর্ষণের শিকার হয়ে প্রায় বাকরুদ্ধ হয়ে পড়েছিলেন পূর্ণিমা।ধর্ষণকারীরা সবাই বিএনপি-জামায়াত জোটের সমর্থক হিসেবে চিহ্নিত হয়েছিল। ২০১১ সালের ৪ মে এই ধর্ষণ মামলায় ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করে আদালত।পূর্ণিমাকে পূর্ণিমার বাড়ির উঠানে ফেলেন ধর্ষণ করেছে ওরা। পূর্ণিমার মাকে খুটিতে বেধেঁ রেখেছে, তার কিশোরী কন্যার বিস্ফোরিত চোখ যন্ত্রনায় কাতর।পূর্ণিমার মা পাথর কন্ঠে মিনতি করছেন, “বাবারা, একসাথে না, একজন একজন কইরা যাও ওর কাছে। হুমায়ুন আজাদের লেখা বই “পাক সার জমিন সাদবাদ ” এই ঘটনার উল্লেখ আছে অনেকটা। পূর্ণিমার কাঁন্না ছাপিয়ে পূর্ণিমার মা’র, গ্রামের কুলবধূটির তুমুল কান্নায় দুপুর দ্বিখন্ডিত, তিনি ভিক্ষে চাইছেন মুসলমান বাবাদের কাছে, “যা করার আমারে করো, ওরে ছাইড়া দেও।” মুমিনুল মুসলমানরা পূর্ণিমাকে ছেড়ে দেয়নি,মুসলমানের দল জিহাদী জোশে পূর্ণিমার মাকেও ছেড়ে দেয়নি। ধর্ষণের শিকার হলেও পড়াশোনা ছাড়েননি পূর্ণিমা। জানালেন, ঢাকায় বিভিন্ন মানুষের বাসায় থাকতে গেলে এক-দুই দিনের বেশি কেউ জায়গা দিতে রাজি হতেন না। ভয় পেতেন। এসব সংগ্রামের মধ্য দিয়েই নবম শ্রেণির পর পড়াশোনা চালিয়ে যান তিনি। ড্যাফোডিল ইউনিভার্সিটি থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং করেন। ২০০৫ সালে বাবা প্রায় বিনা চিকিৎসায় মারা যান। চার বোনের মধ্যে তিনজনের বিয়ে হয়েছে। পাঁচ ভাই পারিবারিক পেশায় আছেন। ২০০১ সালের পর পরিবারটির ওপর নেমে আসে নানা দুর্ভোগ। ঘটনার ১৪ দিন পর ১৭ জনকে আসামি করে মামলা করেছিলেন বাবা। মামলার রায়ে ১১ জনের যাবজ্জীবন এবং ১ লাখ টাকা করে জরিমানা হয়েছে। আসামিদের অনেকেই এখন জামিনে আছেন।পূর্ণিমা বললেন, ‘আমার ঘটনার পর আমার দাদাদের বিয়েতে অনেক ঝামেলা হয়েছে। এমন পরিবারে মেয়ে দিতে চাইতেন না অনেকে। তবে সাহারা খাতুন, ইফতেখারুজ্জামান, শাহরিয়ার কবীর, মরহুম বেবী মওদুদসহ অনেকেই আমার পাশে দাঁড়িয়েছিলেন এবং এখনো পাশে আছেন। ২০০৩ সাল থেকে বঙ্গবন্ধু ট্রাস্ট থেকে পড়াশোনার জন্য ২ হাজার করে টাকা পেয়েছি। অন্যরাও আর্থিকভাবে সহায়তা করেছেন।’পূর্ণিমা মনে করেন, রাজনৈতিক প্রতিহিংসায় তিনি ধর্ষণের শিকার হয়েছিলেন। তিনি তো এ জন্য দোষী না। এখন নিজের পরিচয় দিতে লজ্জা পান না। তবে আক্ষেপ, ধর্ষণের ঘটনার ১৫ বছর পরও তাঁর নাম ও ফোন নম্বর দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে খোলা হয়েছিলো পর্নোগ্রাফি–সংবলিত পেজ। এতে করে তাঁকে নানাভাবে হেনস্তার শিকার হতে হয়। বর্তমানে বাধ্য হয়েই তিনি অন্য নামে ফেসবুক অ্যাকাউন্ট খুলেছেন।
বর্তমানে এই নারী আওয়ামী লীগের কৃষি ও সমবায়বিষয়ক উপকমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। গত ১৮ ডিসেম্বর থেকে একাদশ জাতীয় নির্বাচনের আগ পর্যন্ত ঘাতক দালাল নির্মূল কমিটির সঙ্গে জামায়াত-শিবিরের বিরুদ্ধে সারা দেশে ৬১টি সমাবেশে অংশ নেন।একাদশ সংসদে সংরক্ষিত আসনের সদস্য হতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন । সংসদে ধর্ষণের বিরুদ্ধে কথা বলতে চায় পূর্ণিমা। ক্ষমতাসীন দলের মনোনয়ন ফরম বিক্রি শুরুর দিনে আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে গিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেন তিনি।
জানিনা হাসিনার আমলে বাংলাদেশের হিন্দ ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের মেয়েরা কতটা সুরক্ষিত আছে প্রায় নানান মধ্যম থেকে প্রতিনিয়ত নির্যাতনের খবর আছে । আসা করি পূর্ণিমা জয়ী সব এবং প্রতিনিয়ত বাংলাদেশের সাংসদ কোন সংখ্যালঘু সম্প্রদায়ের মেয়ে নির্যাতিত হলে প্রতিবাদ করবে যাতে তাঁরা সুবিচার পায় ।
লিখেছেন- সৌমেন ভৌমিক।

91 thoughts on “১১ জনের হাতে ধর্ষিত পূর্ণিমা আজ সাংসদ।

    1. ধর্ষকের কোন ধর্ম নাই। পৃথিবীর কোন ধর্ম ও আইন ধর্ষণকে সমর্থন করে না। আসুন, এদেরকে আমরা সবাই ঘৃণা করি।
      এ সাহসী কন্যাকে মনোবল ঠিক রেখে জীবন সংগ্রাম চালিয়ে যাওয়ার জন্য ধন্যবাদ জানাই। এ কন্যাকে জাতীয় সংসদে কথা বলার সুযোগ করে দেয়ার জন্য বাংলাদেশের সফল প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে অনুরোধ কর।

      1. একদম ঠিক কথা ।ধর্ম বর্ণ নির্বিশেষে আমাদের সবাইকে এর জন্য প্রচেষ্টা করতে হবেই সুষ্ঠ সমাজ গড়ার জন্য ।

      2. Suorer bachha…konodin sunechis ekjin rapist se non musolman. R musolman Meyer Sathe ningrami ta koreche…jedin ghotbe sedin kothata bolis .seta hobena tuio Janis. ETA hindu der sovvota r bes kichuta rajnoitik Karon bote

      3. একমত। কিন্তু লেখক মহোদয় ঘটনার বিবরণ দিতে গিয়ে ইচ্ছাকৃতভাবে ইসলাম ধর্মকে অবমাননা করার চেষ্টা করেছেন,এ বিষয়েরও প্রতিবাদ করছি। কতগুলো সাম্প্রদায়িক নরপশুর কৃতকর্মের দায়ে উনি একটি ধর্মকে কটাক্ষ করতে পারেন না।এক্ষেত্রে উনিও সাম্প্রদায়িকতার দোষে দুষ্ট। পার্থক্য একটাই বিবৃতরা শরীরে আর উনি কলমে।

        1. ওদের কাছে সে ছিল গনিমতের মাল । যেমন পাকিস্তানী সেনাদের কাছে বাঙালি নারীরা ছিল গনিমতের মাল ।

      4. ধন্যবাদ আপনাকে সত্য কথা টা বলার জন্য
        আসুন আমরা সবাই আবেদন জানাচ্ছি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিকট অনুরোধ করছি আমাদের এই বোন টা কে জেনো নমিনেশন দেওয়া হয়। জয় বাংলা জয় বঙ্গবন্ধু

      1. সাংবাদিকদের দোষ দিয়ে লাভ নাই। যারা এই ঘটনা ঘটিয়েছিলো তাদেরকে নির্দোষ বলেন কি করে। দৃষ্টিভঙ্গি পালটান, সাম্প্রদায়িক মনোভাব ত্যাগ করুন। এই দেশটা অনেক প্রাণের বিনিময়ে পেয়েছি। এখানে ধর্ম নিয়ে ব্যাবসা চলবেনা।পুর্নিমা ধর্মে হিন্দু হতে পারে কিন্তু তার আসল পরিচয় তিনি এদেশের নাগরিক। তাঁকে সম্মান করতে হবে।

      2. সেই এগারোটা পিশাচ এর ধর্মই কি তাদের ভুলতে চাওয়ার একমাত্র কারণ!!🤔🤔

      3. এটাই সঠিক সাংবাদিকতা বদনাইশদের নাম প্রকাশ করা

    2. মামলা পুনরুজ্জীবিত করে আসামিদের শাস্তি নিশ্চিত করুন বাংলাদেশ সরকার।পূর্ণিমার প্রতি নৈতিক সমর্থন রইল।বীরাঙ্গনা এই মেয়েটি আমার থেকে বয়সে অনেক ছোট হলেও তাঁর লড়াই এবং অকতোভয় মানসিকতার জন্যে তাকে প্রণাম এবং স্যালুট জানাই।

  1. তুমি এগিয়ে যাও দিদি ভগবান তোমার সাথে আছেন এবং থাকবেন ,,,,,এই পৃথিবীতে যে কোন সম্প্রদায়েরই লোক হন না কেন,,,,দয়া করে প্রতিটি মানুষ কে ভালোবাসুন ,,,,,ভগবান প্রতিটি মানুষ কেই আশিস করবেন,, ,, প্রতিটি মানুষের ভালো হবে,,,, এই বেদনা সিক্ত কথা শুনে মনে বরো ব্যথা পেলাম তাই কিছু লিখলাম ,, সকল কে প্রণাম

  2. You are a great I. Salute to u.
    Purnima.
    Tomi perbe I wish to Allah bless you and your family.
    I say again you are a freedom and faitter. Of the world.

  3. Nice sister
    Keep going
    God bless you

    But skip writer don’t use Muslims rapist just blame those who are criminals…………
    Plz remove few words that hearts a community.

  4. এই সব ধর্ষণ কারীদের সাজা অনেক কম হয়েছে। মৃত্যুদণ্ড হওয়া উচিত ছিল। অন্যান্য সংখ্যালঘু মেয়েদের সাহায্যে এগিয়ে আসবেন সেটাই আশা রাখি।

      1. ১১ শুওরের বাচ্চাদের জামিন কর্তন করা হউক জরুরী ভিত্তিতে বিচারক এর আবেদন রইলো।

  5. আপনার মত একজন দূঃসাহসী নারী, যাকে সমাজে সঠিক পরিচয় দিতে প্রচুর বেগ পেতে হয়েছে, যিনি এত কিছুর পরও নিজেকে সুশিক্ষিত করেছে, তাকে নঃমস্কার। তাকে যদি ‘সংসদে ‘পায় তাহলে সমাজ কলঙ্ক মুক্ত হবে।

  6. তবে পরো ঘটনা পড়লাম ,খুবই খারাপ লাগলো ,কিছুই করার নেই , আদেশও নই ,জ্ঞান ও নই তবে উচ্চ মেসাসে এগিয়ে গেলে আরো সফলতা আবশ্যক _______

  7. লড়াই কে কুর্নিশ জানাই,একজন ভারতবাসী হিসাবে পাশে থাকবো।

  8. আমরা আশা করছি , আমাদের মাননীয় প্রধানমন্ত্রী মহান জাতীয় সংসদে পূর্ণিমা বিশ্বাসকে বসিয়ে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করবেন।

  9. তুমি এগিয়ে যাও বোন…… R দেখিয়ে দাও মুসলিম সম্প্রদায়ের ওই কুকুর গুলোকে……. God blessing u…. সংখ্যা লঘু হিন্দুদের জন্য কিছু কারো….

    1. কোনো ধর্ম অপরাধের পাশে নেই , এবং কোনো ধর্মই অপরাধির পক্ষে কথা বলেনা। এমন দূর্ঘটনা প্রতিটি ধর্মেই ঘটে , তাই বলে কোনো ধর্ম নিয়ে খারাপ আলোচনা করা উচিৎ নয়। কারণ এই ধরনের কুকুর গুলো আপনাদের হিন্দু ধর্মেও রয়েছে , আশাকরি আপনি এবং আপনার মতো দূরবল মস্তিষ্কের মানুষ যারা আছেন , তাদেরকে বলছি , কোনো কিছু বলার আগে একটু ভেবে চিন্তে বলবেন। এবং আপনার ভুল গুলো শুধরে নিবেন।

  10. আমার অনেক বন্ধুবান্ধব এবং আত্মীয়রা পূর্ববংগ থেকে ছিন্নমূল হ’য়ে এখন
    বৃদ্ধ হয়ে গেছে। তাদের সকলের মনে একটা যন্ত্রণা রয়েছে কারণ তারা নিজভূমে পরবাসী হয়েছিলো। আমার অনেক মুসলমান বন্ধু আছে যাদের সংগে এক গেলাসে চা ভাগ করে খেয়েছি কিম্বা সিগারেট নিয়ে কাড়াকাড়ি করেছি। কখনও মনে হয়নি ধারমিক বিভাজনের কথা। নারীর প্রকৃত সম্মান দিতে ভুলে গেছে পশ্চিমবাংলাও। আমি বিশ্বাস করি এই পৃথিবীতে এখনো মানুষ আছে। ঈশ্বরের অনেক করুনা পূর্ণিমা এত অত্যাচার সহ্য ক’রেও নিজের সত্বাকে ভুলে যায়নি অথচ সেটাই হয়তো স্বাভাবিক ছিল অন্য আর দশটা মেয়ের কাছে। ভগবানের কাছে প্রার্থনা করি তিনি শক্তি দিন আর সুবিচার নেমে আসুক, ধ্বংস হোক এইসব মানুষ পরিচয়ধারী পিশাচের দল।

  11. স্যালুট আপনাকে । নিজের লক্ষে অনড় থাকুন এভাবে।

  12. স্যালুট আপনাকে । নিজের লক্ষে অনড় থাকুন এভাবে।

  13. তুমি এগিয়ে যাও। তোমার কোন কলঙ্ক নেই। তোমার জন্য জাতি আজ কলঙ্কিত

  14. ধর্মের এ নির্মম অত‍্যাচার । একদিন রক্তাশ্রু বইবে , মানুষের সাথের ধর্মের নামে অমানুষিকতাকারিদের জবাব সরকার না দিলেও বিবেক স্বত্ত্বা দেবে কথা দিলাম। এই কথা টা বিবেকে গাঁথলাম।

  15. এ জাতীয় পশুদের কোন ধর্ম পরিচয় নেই। এদের একটাই পরিচয় এরা জানোয়ারের ও অধম। যে ধর্মকে এরা কলঙ্কিত করেছে সেই ধর্ম থেকেই এদের চরম সাজা ঘোষিত হোক। পূর্ণিমা কে অভিবাদন সে শ্মশান থেকে শক্তির মত উঠে এসেছে।

  16. রাজনৈতিক প্রতিহিংসার জের ধরে এই ২০০১ সালে এই ধর্ষণ সংঘটিত হয়েছিল।

    বর্তমান ২০১৯ সাল এখনো সেটা হয়, আগে হয়েছিল পূর্ণিমা আর এখন হয়ত মর্জিনা।
    লিংক নিম্নোক্ত :-
    https://www.thedailystar.net/bangla/শীর্ষ-খবর/ধানের-শীষে-ভোট-দেওয়ায়-৪-সন্তানের-মাকে-আওয়ামী-লীগ-কর্মীদের-গণধর্ষণ-103846

    রাজনৈতিক ব্যাপার ধর্মীয় অনুভূতির দিকে প্রবাহিত না করায় শ্রেয়। এইসব নর পশুদের কোন ধর্ম নেই। আর রগরগে লেখনীতে যে সব লেখক প্রপাগান্ডার উদ্ভব ঘটায় তাদের শামীম ওসমানের ভাষায় বলতে হয়, **-*****-**-***-***

  17. Oh MA….Asadharan… Tomader janney aj Nari Jat ke ata sanman kori,Tomra protibad koro bolei baki narira valo thake,kenoki tomra vule jaoni je Jagat Toma hote sristi,tumi to paro Na ta dhansa hote dite.

  18. একদম ঠিক বলেছেন, ধর্ষকের কোনো ধর্ম হয় না, আমরা তোমাদের পাশে আছি, Joi Hind

  19. যদি মাননীয় প্রধানমন্ত্রী পূর্ণীমাকে সাংসদ নির্বাচিত করেন তাহলে জননেত্রী শেখ হাসিনা আর একটি প্রশংসনীয় রেকর্ড করবে।। যিনি হবেন সত্যিকারের বিশ্ব মানবতাবাদী নেত্রী।

  20. যারা এই নারকিয়ো কাজ করেছে তাদেরকে
    উপযুক্ত শাস্তি দেওয়া হোক এবং এর সাথে আপনাকে বলতে চাই ভাই কিছু খারাপ লোক সবধর্মে রয়েছে যেমন হিন্দু ধর্মে রয়েছে এদেরকে দিয়ে ধর্মকে দোষারপ করা যাবে না

  21. নারীর আধিকার প্রতিষ্টায় পূনীমা কে চাই মা তার সন্তাকে নিরাস কয়বেন না আমাদের আশা

  22. God is with you Purnima. Some Muslims raped you but may more Noble hearted Muslims helped you. Rapists have no religion. Isis, Hizbul, Taliban etc they are not Islam. By the name of Islam they are killing innocent people world wide .

  23. আমি বিশ্বাস করি ঈশ্বর আপনার সঙ্গে আছে, সামনে এগিয়ে যানে।আমরা আছি আপনার সাথে।আপনিই পরাবেন ধর্ষনকারীদে হাত থেকে নিষ্পাপ মা বোনদের রক্ষা করতে।ঈশ্বর যেন আপনাকে সেই শক্তি দান করেন!

  24. এখানে, নিউজ বলো, কমেন্টেে বলো কেউ তো মুসলিম শব্দটা উচ্চারণ করেনি। তাহলে কেন নিজের গায়ে টেনে নিলেন। আবার বললেন হিন্দুদের মাঝেও আছে। আগে নিজের স্থান বিবেচনা করো। তারপর অন্যদের বলিও।

  25. মামলা পুনরুজ্জীবিত করে আসামিদের শাস্তি নিশ্চিত করুন বাংলাদেশ সরকার।পূর্ণিমার প্রতি নৈতিক সমর্থন রইল।বীরাঙ্গনা এই মেয়েটি আমার থেকে বয়সে অনেক ছোট হলেও তাঁর লড়াই এবং অকতোভয় মানসিকতার জন্যে তাকে প্রণাম এবং স্যালুট জানাই।

  26. দিদি, তোমার ভিতরের মানুষটাকে সকল বাধা চূর্ণ করে, আজকে মাথা উচু করে দাড়িয়ে আছো। আসলে, ঐ নরপিশাচদের কোন ধর্মে স্থান নেই। মানুষ জন্মে ধর্মকে লালন করতে শেখে। ধর্ম তাকে সঠিক পথ প্রদর্শন করে, প্রকৃত মানুষ হতে শেখায়, ঐ পিশাচতা শেখায় না। তুমি এগিয়ে যাও। বাংলাদেশের মানুষ সব ধর্মকে শ্রদ্ধা করতে জানে, কাওকে ছোট করতে জানে না। তোমার জন্যে সবার সেই শুভকামনা রইলো।

  27. ধর্ম নয়..বাঙালির ওপর আক্রমণ হয়েছিল হয়ত সেদিন।বাঙালি হিসেবে কুর্নিশ জানাই তোমার লড়াই কে…..

  28. ধর্ষক কে ফাঁসি দিলে সে তো নিজের অপকর্ম অনুভব করতে অসমর্থ হবে। এরা পশুর থেকেও অধম। তাই ধর্ষককে পশুর সাথে চিড়িয়াখানায় রাখা উচিত। আমাদের ভবিষ্যত প্রজন্ম যেন জানতে ও বুঝতে পারে “মানুষের মত দেখতে সকল প্রাণী মানুষ নয়”…..

  29. পুরো লেখাটি অসাধারন মনে হয়েছে। ধর্ষকদের কোন ধর্ম নেই, ওরা তো মানুষ রূপে পশু। সেক্ষেত্র “মুমিনুল মুসলমানরা পূর্ণিমাকে ছেড়ে দেয়নি, মুসলমানের দল জিহাদী জোশে পূর্ণিমার মাকেও ছেড়ে দেয়নি।” প্যারাতে সরাসরি মুসলমানদের দ্বায়ী করা যুক্তি সঙ্গত বলে মনে হলো না।

  30. কলঙ্কিত হয় ধর্ষকরা ধর্ষিতারা নয়! আমরা যতই নিতীবাক্যের ফুলঝুরি ঝাড়ি এর নির্মুল ও সমাধান এর প্রয়জন।
    (১)আইন করা হ্যউক ধর্ষনের শাস্তি মৃত্য দন্ড।
    (২) আমাদের মানষিকতা ও দৃষ্টি ভঙ্গী পাল্টাতে হবে
    – জয় বাংলা।
    Mesbah Uddin
    Owner of Goalgram Poultry & Hatchery
    Gopalgonj, 01933307405.
    mneagrotech@gmail.

  31. মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আবেদন থাকবে পূর্ণিমাকে সাংসদ করে দেশে নারী নির্যাতনকারীদের বিরুদ্ধে একটি হলেও প্রতিবাদের হাতিয়ার তৈরি করুন।।

  32. আপা আমি আপনার সাথে আছি,ঐ ১১, জনকে মেরে পেলা ধরকার,আপা আপনাকে ধন্যবাদ

  33. এটা নোংরা বহিঃ প্রকাশ সাংবাদিকতার পাপকে ঘৃনা করেন পাপিকে না

  34. পূর্ণিমা দেবী সাংসদ হোক। তাতে প্রধানমন্ত্রীর এবং বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল হবে। শুয়োরের বাচ্চাগুলোর ফাঁসি হলে স্বান্তনা পেতাম। জয় হোক পূর্ণিমা’দের।।

  35. বুঝি না, সবখানে কেন ধর্মকে টেনে আনা হয়। জঙ্গি, সন্ত্রাসী, ধর্ষক এদের কি কোন ধর্ম আছে !

  36. বোনটার জন্য আন্তরিক সহানুভূতি প্রকাশ করছি। আশা করবো সাংসদ হয়ে নিজের জীবনের ঘটে যাওয়া দূঃখ কে জয় করে এগিয়ে যাবে। ধিক্কার সেই মানুষরুপী পশুদে।

  37. এই দিদিকে কুর্নিশ জানাই, দিদি তোমার লক্ষে তুমি অটুট থাক, বিজয় তোমারই হয়েছে, আগামীতেও হবে।

Leave a Reply